শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৩:০৭ পূর্বাহ্ন

নোটিশ:
  • সবাইকে জানাই পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা, রমজান মোবারক
  • একটি বিশেষ ঘোষণা যে সকল সাংবাদিক ভাইদের আইডি কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে তারা নতুন করে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে নতুন আইডি কার্ড সংগ্রহ করবেন অন্যথায় আপনাদেরকে অবৈধ ঘোষণা করা হয়েছে পত্রিকা কর্তৃপক্ষের জানামতে কারো আইডি কার্ডের মেয়াদ এখন নাই এ নিয়ে যদি কোন সমস্যা হয় এনিয়ে কর্তৃপক্ষ দায়ী থাকবে না ধন্যবাদান্তে নাগরিক এক্সপ্রেস কর্তৃপক্ষ
  • করোনা ভাইরাস থেকে মুক্ত থাকার জন্য  ঘনঘন সাবান দিয়ে হাত ধোয়ার বিকল্প নেই। আপনার-আমার সচেতনতাই পারে এই করোনাভাইরাস থেকে দেশবাসীকে মুক্ত রাখতে।
 নাগরিক এক্সপ্রেসের সাংবাদিক সমূহের নাম ও পরিচয় নাগরিক এক্সপ্রেস পরিবার   নাঈম গাজীপুর জেলা রিপোর্টার মোঃ শিপন রিপোর্টার নারায়ণগঞ্জ নাজমুল হাসান মামুন প্রতিনিধি: মতলব উত্তর নাম :মোঃ জুবায়ের হোসেন প্রতিনিধি : মিরপুর   নাম: এইচ এম জুয়েল প্রতিনিধি: মাগুরা জেলা পদ: রিপোর্টার   নাহিদ ভূঁইয়া রিপোর্টারঃজাতীয় প্রেসক্লাব,ঢাকা।   নাম: মোঃনোমান খান প্রতিনিধি: মোহাম্মাদপুর(ঢাকা)   নাম: সৈয়দ নিলয় ঢাকা জেলা স্টাফ রিপোটার।   নাম মেহেদী হাসান সৌরভ প্রতিনিধি পাবনা   নাম: আর এ রাহুল ফরিদপুর জেলা প্রতিনিধি পদ: সংবাদদাতা   নাম : মোঃ ফখরুল ইসলাম প্রতিনিধি : ঢাকা পদ : রিপোর্টার   নামঃ ইমন চৌধুরী ঢাকা জেলাঃ স্টাফ রিপোটার   নাম: আবু কাউসার আহমেদ পরিচালনা পর্ষদের পদ: বার্তা সম্পাদক   নাম: জাহিদ হাসান শাহিন প্রতিনিধি: গাজীপুর জেলা প্রতিনিধি   নামঃমো:হেলাল উদ্দীন প্রতিনিধিঃঠাকুরগাঁও জেলার পীরগন্জ উপজেলা   নামঃ হিরন্ময় সরকার। এলাকাঃ কয়রা (খুলনা) উপজেলা প্রতিনিধি।   মোঃ মাসুদ আলম জগন্নাথ বিশ্ববিদ্যালয় পদবী:রিপোর্টার   আবিরুজ্জামান এলাকাঃ ঢাকা জেলা উত্তর পদবীঃ রিপোর্টার   মোঃ হাবিবুর রহমান ঢাকা উত্তর সিটি কর্পোরেশন পদের নাম-রিপোর্টার   মো:কুতুবুল আলম, মাগুরা রিপোর্টার   নাম: পলাশ আহমেদ কিশোরগঞ্জ প্রতিনিধি   আল মোহাইমিনুল খান পদঃ সাব-এডিটর   নাম: নাঈম শরীয়তপুর জেলা প্রতিনিধি   প্রতিনিধিঃ খালিদ সাইফুল (চঞ্চল) রিপোর্টারঃ কুষ্টিয়া জেলা   নাম আকিব হাসান পলাশ সোনারগাঁও প্রতিনিধি   প্রান্ত কর্মকার জয় সাতক্ষীরা প্রতিনিধি   কাউসার আহমেদ ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   শামীম মোল্লা হরিরামপুর থান প্রতিনিধি   আল জাবির পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি   আজাদ নাদভী সিরাজদিখান, মুন্সীগঞ্জ প্রতিনিধি দপ্তর সম্পাদক সিরাজদিখান প্রেসক্লাব   নাম: মোহাম্মদ মামুন রেজা ধামরাই  ঢাকা স্টাফ রিপোর্টার   মোঃ নিজাম উদ্দিন নাহিন তপদার ঢাকা জেলা প্রতিনিধি   নাম-মোঃ আনিসুল ইসলাম প্রতিনিধি: চাঁদপুর   আপনিও হতে পারেন নাগরিক এক্সপ্রেসের একজন সম্মানিত সংবাদ প্রেরনকারী।অন্যায়ের বিরুদ্ধে সব সময় সোচ্চার নাগরিক এক্সপ্রেস। সারাদেশে সাংবাদিক নিয়োগ দেওয়া হচ্ছে সাংবাদিকতার জন্য যোগাযোগ করুন নাগরিক এক্সপ্রেসের অনলাইন পেইজে। অথবা আমাদের মেইল পাঠাতে পারেন nagorikExpress@gmail.com 01515687900 বিশেষ প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন সর্বসময়। সবার আগে সর্বশেষ সংবাদ এবং সঠিক তথ্য জানার জন্য নাগরিক এক্সপ্রেস ভিজিট করুন।   নোটিশ : বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন01515687900.... *  অল্প খরচে নামমাত্র খরচে বিজ্ঞাপন এর জন্য যোগাযোগ করুন। ০১৫১৫৬৮৭৯০০.  ০১৮২২৮০১৬৫৪
সংবাদ শিরোনাম :
কেরানীগঞ্জে র‌্যাবের অভিযানে গ্রেফতার ১৭ মতলব উত্তরে বিনামূল্যে বীজ ও সার বিতরণ কার্যক্রম উদ্বোধন মোহনপুর নৌপুলিশের অভিযানে ৬ লক্ষ মিটার কারেন্ট জাল জব্দ দ্বিতীয় টিকা নিলেন ওসি মুহাম্মদ শাহজাহান কামাল জি কে শামীম করোনা আক্রান্ত। পরিবার এর পক্ষ থেকে দেশবাসী কাছে দোয়া চেয়েছেন। বারদী ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে ইফতার বিতরণ। কালিয়াকৈরে হেফাজত ইসলামের সভাপতিসহ গ্রেপ্তার-৩, ককটেল বিষ্ফোরণ হেফাজত কান্ডে সোনারগাঁও উপজেলা জাতীয় পার্টির সভাপতি ও শম্ভুপুরা ইউনিয়নের চেয়ারম্যান গ্রেফতার চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে ফরিদপুর শহরে দখলদারদের হাত থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ
লাহোরে প্রস্তাবের ইতিবৃত্ত

লাহোরে প্রস্তাবের ইতিবৃত্ত

লাহোরে প্রস্তাবের ইতিবৃত্ত

 

মোঃসবুজ আহমেদ জীবন,জেলা প্রতিনিধি, হবিগঞ্জঃ আজ শেরে বাংলা কর্তৃক ঐতিহাসিক লাহোরে প্রস্তাব উত্থাপন দিবস /পাকিস্তান প্রজাতন্ত্র দিবস। তো ইতিহাসের পাতায় জেনে নেওয়ার সেই দিবসটির ইতিবৃত্ত:

 

লাহোর প্রস্তাব বা পাকিস্তান প্রস্তাব, যাকে পাকিস্তানের স্বাধীনতার ঘোষণাও বলা হয়, তা হচ্ছে ভারতীয় উপমহাদেশে বসবাসকারী মুসলিমদের জন্য একটি পৃথক রাষ্ট্রের দাবী জানিয়ে উত্থাপিত প্রস্তাবনা। ১৯৪০ সালের ২৩ মার্চ লাহোরে অনুষ্ঠিত মুসলীম লীগের অধিবেশনে মুহাম্মদ আলী জিন্নাহ এর সভাপতিত্বে মুসলিম লীগের পক্ষ হতে ঐতিহাসিক লাহোর প্রস্তাবের প্রারম্ভিক খসড়া তৈরি করেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী সিকান্দার হায়াত খান যা আলোচনা ও সংশোধনের জন্য নিখিল ভারত মুসলিম লীগের সাবজেক্ট কমিটি সমীপে পেশ করা হয়। সাবজেক্ট কমিটি এ প্রস্তাবটিতে আমূল সংশোধন আনয়নের পর ২৩ মার্চ সাধারণ অধিবেশনে মুসলিম লীগের পক্ষ হতে বাংলার মুখ্যমন্ত্রী আবুল কাশেম ফজলুল হক সেটি উপস্থাপন করেন এবং চৌধুরী খালিকুজ্জামান ও অন্যান্য মুসলিম নেতৃবৃন্দ তা সমর্থন করেন। মূল প্রস্তাবটি ছিল উর্দু ভাষায়। এই সম্মেলনে ফজলুল হককে “শেরে বাংলা” উপাধি দেয়া হয়।

 

পাকিস্তান প্রস্তাবের ইতিহাস

১৯৪০ খ্রীস্টাব্দের ২৩ মার্চ নিখিল ভারত মুসলীম লীগের অধিবেশনে ভারতের উত্তর-পশ্চিম ও উত্তর-পূর্বাঞ্চল মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলসমূহে একাধিক স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার একটি প্রস্তাব গৃহীত করা হয়।এটিই ঐতিহাসিক ‘লাহোরে প্রস্তাব’ ন্যামে খ্যাত।বলা হয়ে থাকে যে লাহোরে প্রস্তাবের মধ্যে বাংলাদশের স্বাধীনতার বীজ বুনা ছিল। যদিও তা পরবর্তীতে (১৯৪৬) সংশোধন করা হয়ে একটি রাষ্ট্র গঠন করা হয়।কিন্তু পাকিস্তান পাকিস্তান প্রতিষ্ঠার পর পূর্ব বাংলার জনগণ সেই লাহোরে প্রস্তাবে অনুপ্রাণিত হয়ে বাংলায় সায়ত্তশাসনের দাবি আদায়ের আন্দোলন শুরু করে। যা পরবর্তীতে স্বাধীনতার আন্দোলনে পরিণত হয়।।

১৯৪০ সালের ঐতিহাসিক লাহোরে প্রস্তাবনাটির মূল বৈশিষ্ট্যসমূহ ছিলোঃ

প্রথমতঃ নিখিল ভারত মুসলিম লীগ দৃঢ়তার সাথে পুন:ঘোষণা করছে যে, ১৯৩৫ খ্রীস্টাব্দের ভারত শাসন আইন-এ যে যুক্তরাষ্ট্রের (Federal) পরিকল্পনা রয়েছে, তা এ দেশের উদ্ভূত অবস্থাুতপ্রেক্ষিতে অসঙ্গত ও অকার্যকর বিধায় তা ভারতীয় মুসলমানদের জন্য অগ্রহণযোগ্য।

দ্বিতীয়তঃ সমস্ত সাংবিধানিক পরিকল্পনা নতুনভাবে বিবেচনা না করা হলে মুসলিম ভারত অসন্তুষ্ট হবে এবং মুসলমানদের অনুমোদন ও সম্মতি ব্যতিরেকে সংবিধান রচিত হলে কোন সংশোধিত পরিকল্পনা ও তাদের নিকট গ্রহণযোগ্য হবে না।

তৃতীয়তঃ নিখিল ভারত মুসলিম লীগের সুচিন্তিত অভিমত এরূপ যে, ভারতে কোন শাসনতান্ত্রিক পরিকল্পনা কার্যকর হবে না যদি তা নিম্নবর্ণিত মূলনীতির উপর ভিত্তি করে রচিত না হয়:

ভৌগোলিক অবস্থান অনুযায়ী সংলগ্ন বা সন্নিহিত স্থানসমূহকে ‘অঞ্চল’ হিসেবে চিহ্নিত করতে হবে,

প্রয়োজন অনুযায়ী সীমানা পরিবর্তন করে এমনভাবে গঠন করতে হবে যেখানে ভারতবর্ষের উত্তর-পশ্চিম ও পূর্বাঞ্চলের সংখ্যাগরিষ্ঠ মুসলমান এলাকাগুলো ‘স্বাধীন রাষ্ট্রসমূহ’ (Independent States) গঠন করতে পারে,

‘স্বাধীন রাষ্ট্রসমূহের’ সংশ্লিষ্ট অঙ্গরাষ্ট্র বা প্রদেশসমূহ হবে স্বায়ত্বশাসিত ও সার্বভৌম।

চতুর্থতঃ এ সমস্ত অঞ্চলের সংখ্যালঘুদের ধর্মীয়, সাংস্কৃতিক, রাজনৈতিক, প্রশাসনিক ও অন্যান্য অধিকার ও স্বার্থরক্ষার জন্য তাদের সাথে পরামর্শ সাপেক্ষে সংবিধানের কার্যকর ও বাধ্যতামূলক বিধান রাখতে হবে। ভারতবর্ষের মুসলমান জনগণ যেখানে সংখ্যালঘু সেখানে তাদের সাথে পরামর্শ সাপেক্ষে এবং অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের সাথেও আলোচনা সাপেক্ষে সংবিধানে কার্যকর বিধান রাখতে হবে।

মূল প্রস্তাবের সংশোধন:

মূল লাহোরে প্রস্তাবে ভারতের উত্তর-পশ্চিম ও পূর্বাঞ্চলেরর সংখ্যাগরিষ্ঠ মুসলিম অঞ্চল নিয়ে “স্বাধীন রাষ্ট্রসমূহ “গঠন করার কথা বলা হয়।প্রস্তাবে কোথাও একটি রাষ্ট্র গঠনের কথা উল্লেখ ছিল না।জিন্নাহ শীঘ্রই এক সংবাদ সম্মেলনে বলেন, “ভারতের পশ্চিম-ভাগের মুসলিম প্রধান প্রদেশগুলো এবং পূর্বভাগের মুসলিম প্রধান বাংলা ও আসামকে নিয়ে পাকিস্তান একটি যুক্তরাষ্ট্রই হবে।পরবর্তীতে লন্ডনের পত্রিকাগুলো লাহোরে প্রস্তাবকে ‘পাকিস্তান প্রস্তাব’ বলে অভিহিত করে। অবশেষে ১৯৪৬ সালের ৯ এপ্রিল মুসলিম লীগের আইন প্রণেতাগণ সম্মেলনে একাধিক রাষ্ট্র কথাটি সংশোধন করে একটি রাষ্ট্র গঠনের প্রস্তাব গৃহীত হয়।বাংলার মুসলিম লীগ নেতা (সাধারণ সম্পাদক) আবুল হাশিম লাহোরে প্রস্তাব সংশোধনের প্রচন্ড বিরোধিতা করে।তিনি বলেন, ‘অন্য একটি রাষ্ট্রের প্রায় ১০০০ মাইল ভূ-ভাগ দ্বারা ২টি বিছিন্ন দূরবর্তী অঞ্চল নিয়ে কখনো একটি রাষ্ট্র গঠিত হতে পারে না”।কিন্তু জিন্নাহ তাকে বুঝানোর চেষ্টা করে, অসাবধানতা & ছাপার ভূলে State শব্দটির s সাথে যোগ হয়েছে।অথচ প্রস্তাবে বারবার States শব্দটি ব্যবহার লক্ষ্য করা গেছে।এই শব্দ পরিবর্তনের ঘটনা ছিল মূলত উদ্দেশ্য প্রণিত এবং ষড়যন্ত্রমূলক।।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© নাগরিক এক্সপ্রেস । সর্বসত্ব সংরক্ষিত। নাগরিক এক্সপ্রেস এর প্রকাশিত প্রচলিত কোনো সংবাদ তথ্য ছবি আলোকচিত্র রেখা চিত্র ভিডিও চিত্র অডিও কনটেস্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামত এর জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ণ লেখক এর
ডিজাইন ও ডেভেলপে Host R Web
Shares
error: Content is protected !!